পবিত্র হজ্জ পালন ১৯ জুলাই 

  জাগো আন্তর্জাতিক ডেস্ক  শনিবার | জুলাই ১০, ২০২১ | ০২:৫১ পিএম

জিলহজ মাসের ৯ তারিখে অর্থাৎ ১৯ জুলাই পবিত্র হজ্জ অনুষ্ঠিত এবং ১০ জিলহজ অর্থাৎ ২০ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে মধ্যপ্রাচ্যে।

সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা না যাওয়ায় শুক্রবার সৌদি আরবের সুপ্রিম কোর্টের এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয় বলে জানিয়েছে মধ্যপ্রাচ্যের সংবাদ মাধ্যমগুলো।

এদিন রিয়াদে জিলহজের চাঁদ দেখার জন্য কেন্দ্রীয় চাঁদ দেখা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে সৌদি সুপ্রিমকোর্টের পক্ষ থেকে চাঁদ দেখার জন্য গঠিত কমিটি সৌদি আরবের কোথাও চাঁদ দেখা না যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

সুপ্রিম কোর্টের ওই ঘোষণায় বলা হয়, সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। শুক্রবার ছিল সেখানে ছিল ২৯ জিলকদ। চাঁদ দেখা না যাওয়ায় ১১ জুলাই (রোববার) থেকে মধ্যপ্রাচ্যে জিলহজ মাস শুরু হবে।

এদিকে সৌদি আরব ইতোমধ্যে ঘোষণা করেছে, করোনা পরিস্থিতির কারণে চলতি বছর শুধু সৌদি আরবে অবস্থানরত মুসলিমরাই হজ পালনের সুযোগ পাবেন, ফলে দেশটির বাইরে থেকে কেউ সেখানে গিয়ে এবার হজ পালনের সুযোগ পাবে না।
দেশটির হজ ব্যবস্থাপনা সংক্রান্ত মন্ত্রণালয় বলছে, এবার সর্বোচ্চ ৬০ হাজার ব্যক্তিকে তারা হজ পালনের অনুমতি দেবে এবং তাদের অবশ্যই ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। একই সাথে হজ পালনের জন্য টিকা গ্রহণকে বাধ্যতামূলক ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মুঃ আঃ হামিদ জমাদ্দার বলেছেন, সৌদি সরকার তাদের সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে জানিয়েছে যে এবার বহির্বিশ্ব থেকে কাউকে তারা হজ্জ পালনের অনুমতি দেবে না ফলে বাংলাদেশ থেকেও কেউ হজে যেতে পারছেন না এ বছর।