একদিন পর সবাইকে বাবা দিবসের শুভেচ্ছা জানালেন আশরাফুল আলম খোকন

  জাগো ডেস্ক  সোমবার | জুন ২১, ২০২১ | ০৩:১৩ পিএম

গতকাল ২০ জুন ছিল বাবা দিবস। সারাদিনই ফেইসবুক জুড়ে ছিল বাবাদের ছবি। এর একদিন পর আজ ২১ জুন দেশ-বিদেশের সবাইকে বাবা দিবসের শুভেচ্ছা জানিয়েছেন সাংবাদিক আশরাফুল আলম খোকন। তিনি ফেইসবুক স্ট্যাটাসে লিখেছেন-

জীবনের স্থান কাল পাত্র নিয়ে কখনোই আমার কোনো সংকোচ ছিলোনা। কখন, কোথায়, কোন পরিবেশে আছি তা কখনো আমার চিন্তা কিংবা দুশ্চিন্তার কারণ হয়নি। জীবনের প্রতিটি স্তরেই সোজা হয়ে হেঁটেছি, মাথা উঁচু করেই চলেছি। মহান সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া, আফ্রিকার জনমানবহীন জঙ্গলেও কিভাবে সোজা হয়ে পথ চলতে হয় তা আমি জানি।

কখনো কারো কোনো নেতিবাচক কথা’কে গায়ে মাখিনি। তবে চলার পাথেয় হিসাবে সাথে রেখেছি। ইতিবাচক কথাকে উৎসাহ হিসাবে নিয়েছি, আবার ভেবেছি এই সন্তুষ্টি যেন চলার পথকে থামিয়ে না দেয়। 

নিজের সামর্থ্য যখন যতটুকুই ছিল সেটা দিয়ে কারো না কারো পাশে দাঁড়িয়েছি। আমার জানামতে কখনো কারো ক্ষতি বা অমঙ্গল করিনি। শত্রুকেও বলেছি ভাই এগিয়ে সামনে চলে যান। যাতে পিছন থেকে খোঁচাতে না পারে। কারণ তাকেও কখনো প্রতিদ্বন্ধি মনে করিনি। এগিয়ে গিয়ে সে স্বর্গে যাক বা জাহান্নামে যাক তাতে আমার যায় আসে না। আমি আমার মতোই যাবো। 

হয়তো এক জীবনে আমার সব স্বপ্ন পূরণ হবে না। আমার বাবার স্বপ্নও পূরণ হয়নি। আমার জীবনের দর্শনগুলো আমারই তৈরি করা। এই দর্শনে কেউ আলো দিবে-কেউ ছায়া দিবে, কেউ এগিয়ে নিয়ে যাবে,কেউ বাধা দিবে, কেউবা থামিয়ে দিবে। তবে আমি জানি, এই স্বপ্নগুলো শুধুই এগিয়ে নিয়ে যাবে যারা তারা আমার আত্মজ, আমার সন্তান। আমার স্বপ্নও এখন তাদেরকে সেই স্বপ্ন পূরণের হাতিয়ার হিসাবে তৈরি করা। 

শুধু চাওয়া একটাই। তারা বাপের পরিচয়ে নয়, নিজেরা পরিচিত হবার যোগ্যতা অর্জন করবে। বাপের পরিচয়ে চলা লজ্জা এবং করুণার। তারা যেন কারো করুণার পাত্র না হয়। উল্টা আমি যেন গর্ব করে বলতে পারি তারা আমার সন্তান। যোগ্যতাহীন লোকজন বাপের পরিচয়ে চলে। বাপের পয়সায় চলে।

তাই তাদেরকে নিয়েই এখন আমার বসবাস আর সব স্বপ্ন বুনন করা। আহ কি শান্তি .. এখন একসাথে হাঁটি, একসাথে গল্প করি, একসাথে খাই, এক সাথে কাজ করি, একসাথে ঘুমাই - সে এক অন্যরকম অনুভূতি। এই অনুভূতিগুলোই এক সময় আমি অনেক মিস করতাম। 

একদিন পর সবাইকে বাবা দিবসের শুভেচ্ছা…