বাংলাদেশ-পাকিস্তান সিরিজের সূচি'র আনুষ্ঠানিক ঘোষণা

   বুধবার | সেপ্টেম্বর ১৫, ২০২১ | ০২:২৯ এএম

স্পোর্ট ডেস্ক

বিশ্বকাপের পরপরই বাংলাদেশ সফরে আসছে পাকিস্তান দল। আইসিসির ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফটিপি) অনুযায়ী, এই সিরিজ দিয়েই আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় পর্ব শুরু করবে লাল-সবুজ জার্সিধারীরা। এর আগে ২০১৫ সালে সবশেষ বাংলাদেশ সফরে এসেছিল পাকিস্তান। এরপর আর বাংলাদেশে আসা হয়নি তাদের।

পাকিস্তান সিরিজের সূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। জানা গেছে, এবার বাংলাদেশে এসে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলবে পাকিস্তান।
তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে নভেম্বরে বাংলাদেশে আসবে পাকিস্তান।

টি-টোয়েন্টি সিরিজের সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে। ১৯ নভেম্বর মাঠে গড়াবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ। পরের দুই টি-টোয়েন্টি অনুষ্ঠিত হবে ২০ ও ২২ নভেম্বর। সিরিজের সবগুলো ম্যাচই হবে দিবারাত্রির।

টি-টোয়েন্টি শেষে দুই দল যাবে চট্টগ্রামে। সেখানে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। ২৬ নভেম্বর মাঠে গড়াবে সিরিজের প্রথম টেস্ট। এরপর ৪ ডিসেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

এর আগে পাকিস্তানের বাংলাদেশ সফর নিশ্চিত করতে দেশটির ক্রিকেট বোর্ডের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানানো হয় বিসিবির পক্ষ থেকে। এ প্রসঙ্গে বিসিবির প্রধান নির্বাহী (সিইও) নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেন, ‘পাকিস্তান সিরিজ বিশ্বকাপের পরপরই। এ ব্যাপারে ক্রিকেট অপারেশন্স বিভাগ পিসিবির সঙ্গে যোগাযোগ করছে।'

এদিকে ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড বাংলাদেশ সফরের ক্ষেত্রে করোনাবিধির অনেক কড়াকড়ি আরোপ করেছিল। এছাড়া বাংলাদেশের আয়োজনে সন্তুষ্টিও প্রকাশ করেছিল দেশ দুটি। তাই ঘরের মাঠে পাকিস্তানের ক্ষেত্রে কোভিড প্রটোকল কেমন হবে-এমন প্রশ্নে বিসিবির প্রধান নির্বাহী জানান, ‘আমরা যে স্ট্যান্ডার্ড বেঞ্চমার্ক ঠিক করেছি সেই অনুযায়ীই আমাদের প্রটোকল ও জৈব সুরক্ষা বলয় হবে। আমরা আমাদের যে গাইডলাইন তা সফরকারী দলকে অবহিত করব, সেই অনুযায়ীই বাস্তবায়ন করব।