স্প্যানিশ বাণিজ্য সংস্থার সঙ্গে সমঝোতা স্মারকে সই করতে আগ্রহী এফবিসিসিআই

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সভাপতি মো জসিম উদ্দিন আজ দ্বিপাক্ষিক বাণিজ্য বাড়াতে শীর্ষ স্প্যানিশ বাণিজ্য সংস্থার সঙ্গে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের আগ্রহ প্রকাশ করেছেন।
তিনি বলেন, ‘বাণিজ্যিক সম্পর্ক জোরদার করতে দুই দেশের ব্যবসায়ীদের মধ্যে সম্পর্ক গড়ে তোলা গুরুত্বপূর্ণ। অতএব, স্প্যানিশ শীর্ষ বাণিজ্য সংস্থার সঙ্গে এফবিসিসিআই’র একটি সমঝোতা স্মারক থাকলে ব্যবসায়িক তথ্য বিনিময় সহজতর হবে।’
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এফবিসিসিআই সভাপতি বাংলাদেশে এফবিসিসিআই কার্যালয়ে স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনিতেজ সালাসের সঙ্গে সাক্ষাৎকালে একথা বলেন।
ফ্রান্সিসকো ডি অ্যাসিস বেনেতেজ সালাস তার বক্তব্যে বলেন, বাংলাদেশে বাণিজ্য বৃদ্ধির বিশাল সম্ভাবনা থাকা সত্ত্বেও মাত্র হাতে গোনা কয়েকটি স্প্যানিশ কোম্পানিই বাংলাদেশে ব্যবসা করছে।
তিনি বলেন, ‘এই পরিমাণ আরও বাড়ানো সম্ভব। কিন্তু তার জন্য বাংলাদেশকে স্প্যানিশ উদ্যোক্তাদের কাছে পরিচয় করিয়ে দিতে হবে।’
তিনি বলেন, স্পেন বাণিজ্যিক সম্পর্ক জোরদারের লক্ষ্যে ২০১৮ সালে একটি বাণিজ্যিক শাখা খুলেছে।
জসিম উদ্দিন বলেন, শিগগিরই স্প্যানিশ দূতাবাসে একটি খসড়া সমঝোতা স্মারক পাঠানো হবে।
তিনি বলেন, বাংলাদেশ বিদেশী বিনিয়োাগকারীদের জন্য শুধু রপ্তানির লক্ষ্যে নয়, বিশাল দেশীয় বাজারের জন্যও একটি আকর্ষণীয় গন্তব্য।
দেশজুড়ে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কথা ঘোষণা করে এফবিসিসিআই সভাপতি বলেন, চীন, জাপান, কোরিয়া ও ভারতের মতো স্পেনও কারখানা স্থাপনের জন্য একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল নিতে পারে।

সূত্র: বাসস