আসছে ধুলোর দিন, ত্বকের যত্নে করণীয়

লাইফস্টাইল ডেস্ক

শীতের শেষ, আসছে গরমের দিন। কিছু দিন পরই শুরু হবে ধুলোর দিন। আর ঢাকা নগরীতে ধুলো এড়িয়ে চলা একেবারেই অসম্ভব। এমন আবহাওয়ায় বাইরে বের হলে ত্বকে ধুলায় মাখামাখি হয়ে যায়। অনেকেই আছেন মেকআপ ছাড়া কোনো অনুষ্ঠানে যাওয়ার কথা  চিন্তাও করতে পারেন না। আবার অনুষ্ঠানের পর অনেকেই রাতে মেকআপ না তুলেই ঘুমিয়ে পড়েন। এতে সাময়িকভাবে আপনার ত্বকে কোনো সমস্যা না হলেও দীর্ঘমেয়াদে তা ত্বকের জন্য ভয়াবহ ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

তাই রাতে অবশ্যই এই কাজগুলো করে ঘুমানোর চেষ্টা করবেন-

১. মুখে মেকআপ দিলে ত্বকের লোমকূপ বন্ধ হয়ে যায়। তবে, কিছুক্ষণ লোমকূপ বন্ধ থাকলে বড় কোনো ক্ষতি হয় না। কিন্তু রাতে দীর্ঘক্ষণ  লোমকূপ বন্ধ থাকলে ত্বকের দীর্ঘমেয়াদি ক্ষতির আশঙ্ক্ষা থাকে। ফলে, ভিটামিন-সি সমৃদ্ধ কোনো মেকআপ রিমুভার ব্যবহার করে ত্বক পরিষ্কার করে ঘুমানোর চেষ্টা করবেন।

২. মেকআপ না করে রাস্তায় বের হলেও গরমে প্রচুর ধুলাবালি আপনার ত্বকের ওপর ছোটখাটো স্তর তৈরি করবেই। এছাড়া ধুলাবালির নগরীতে মেকআপের সঙ্গে ধুলো যোগ হয়ে স্তরটি আরো ঘন হবে। তাই বাসায় ফিরে ঘুমাতে যাওয়ার আগে ক্লিনজার দিয়ে মুখ পানি দিয়ে ধুয়ে মুছে নিন। এতে ত্বক সতেজ থাকবে।

৩. অনেকে ক্লিনজার বা ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নেন। এক্ষেত্রে ত্বকের পিএইচ ব্যালান্স কমে যায়। ফলে, ত্বক শুষ্ক হয়ে যেতে পারে। সেজন্য মুখ ধোয়ার পরে অবশ্যই টোনার লাগানোর চেষ্টা করবেন। এতে ত্বকের পিএইচ ব্যালান্স সঠিক থাকবে।

৪. সাধারণত সবাই প্রতিদিন মেকআপ করে বাইরে বের হয় না। ছুটির দিনে অনেকেই বাড়িতে পরিবারের সদস্যদের সঙ্গে গল্প-গুজব করে সময় কাটাতে পছন্দ করেন। এক্ষেত্রে ভালোমানের নাইট ক্রিম দিয়ে মুখের ত্বকে মিনিট পাঁচেক মালিশ করুন। এতে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।