প্রম্ন: মুসলমানদের রোজা রাখতে হয় কেনো? রোজার উদ্দেশ্য কি?

উত্তর: আমরা অনেকেই ছোটবেলায় শুনেছি, গরীব মানুষেরা খাবারের অভাবে না খেয়ে অনেক কষ্ট করেন। রোজা রাখার মাধ্যমে আমরা তাদের কষ্ট কিছুটা হলেও অনুভব করতে পারি, আর সে জন্যেই আমাদের এই রোজা রাখা। কিন্তু ব্যাপারটা কি আসলেই তা নাকি অন্য কিছু। পবিত্র কুরআনে বর্ণিত রমজান মাস ও রোজা বিষয়ক আয়াতগুলো এ বিষয়ে কি দিকনির্দেশনা প্রদান করে। রোজার মূল উদ্দেশ্য নিয়ে কি বলা হয়েছে মহাগ্রন্থ আল কুরআনে। হ্যাঁ, রোজা রাখার এই বিষয়টি নিয়েই আমরা আলোচনা করবো- রোজা রাখার মাধ্যমে না খেয়ে থাকা মানুষের কষ্ট অনুভব করা নাকি এ বিষয়ে অন্য কোন উদ্দেশ্য রয়েছে।

গরীব মানুষের কষ্ট অনুভব করা নি:সন্দেহে একটি মহৎ কাজ, কিন্তু তাদের এই কষ্ট বুঝতে পারা আসলে রোজার মূল উদ্দেশ্য নয়। আমরা যদি গরীব মানুষের কষ্ট বুঝতে পারাকে রোজার মূল উদ্দেশ্য মনে করি তাহলে কোন রকমে না খেয়ে দিন কাটিয়ে দিতে পারলেই আমদের রোজা হয়ে যাব। আমরা হয়ে যাব সফল রোজাদার। কারণ রোজার উদ্দেশ্য- ‘গরীবের কষ্ট বুঝতে পারা তো দিনের বেলাতেই সফলভাবেই সম্পন্ন হয়ে গেছে’! অথচ, হয়তো আমাদের দিন শুরু হয়েছিল ফজর নামাজ না পড়ে, সকাল কেটেছে গীবত করে, দুপুর কাটিয়েছি অফিসের কাজে ফাঁকি দিয়ে, বিকাল কাটিয়েছি প্রয়োজনের অতিরিক্ত ইফতারসামগ্রী কিনে, আযান পড়তেই ধুমসে ইফতার খেয়ে ‘ফাটিয়ে ফেলেছি’–রোজা তো অবশ্যই সফল হয়েছে! কারণ? ঐ যে, রোজার উদ্দেশ্য ছিলো গরীবের না খেয়ে থাকার কষ্ট বুঝা–সেটা তো দিনের বেলাই বুঝা হয়ে গেছে!

আসলে রোজার উদ্দেশ্য 'না খেয়ে গরীবের কষ্ট বুঝা নয়'। রোজার উদ্দেশ্য মহান আল্লাহ স্পষ্টভাবে পবিত্র কুরআনে বলে দিয়েছেন- তিনি বলেছেন, হে ইমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরয করা হলো, যেভাবে ফরয করা হয়েছিলো তোমাদের পূর্ববর্তীগণের ওপর, যাতে তোমরা তাকওয়া অর্জন করতে পারো। – (সূরা বাকারাহ্‌ ২:১৮৩)

পবিত্র কুরআনে মহান আল্লাহর এই ঘোষণায় বুঝা যায়- তিনি আমাদেরকে রোজা রাখার হুকুম করেছেন-যাতে আমরা তাকওয়া অর্জন করতে পারি।অর্থাৎ রমজান মাসে রোজা রাখার মূল উদ্দেশ্য তাকওয়া অর্জন করা। এখন আমাদেরকে জানতে হবে তাকওয়া আসলে কি।

তাকওয়া শব্দের অর্থ হলো আল্লাহ-সচেতনতা (God Consciousness), তাকয়া মানে ঢাল (Protection)। তাকওয়া আমাদের আর যাবতীয় পাপ কাজের মধ্যে ঢালস্বরূপ। যার তাকওয়া আছে, আল্লাহ তার ওপর সন্তুষ্ট; যার তাকওয়া নেই তার ওপর আল্লাহ অসন্তুষ্ট।