শুরু হয়েছে আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন 

ফিচার প্রতিবেদক

আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন শুরু হয়েছে গত ১ অক্টোবর থেকে। 

বাংলাদেশের চারজন ও আমেরিকান দু’জন শিল্পীর কাজ নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এই ‘আমেরিকা-বাংলাদেশ ফ্রেন্ডশিপ এক্সিবিশন’। আমেরিকার লস এনজেলসের মিশন ভিয়েহোর মোনানিকো গ্যালারিতে মাসব্যাপী চলবে এ  প্রদর্শনী ।

প্রদর্শনীটি আগামী ৩১ অক্টোবর পর্যন্ত চলবে।
বাংলাদেশি চিত্র শিল্পী মাহফুজা বিউটি এ প্রদর্শনীতে চিরন্তন আর্ট গ্রুপের কিউরেটর হিসেবে কাজ করছেন। চিরন্তন আর্ট গ্রুপ এ প্রদর্শনীর আয়োজন করে। এর আগে তারা দুটি আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছিল।

প্রদর্শনীতে বাংলাদেশের শিল্পী সমীর কুমার বৈরাগী, নাজমুন নাহার রহমান, সিগমা হক অংকন  ও মাহফুজা বিউটির কাজ থাকবে।

এদের মধ্যে শিল্পী সমীর কুমার কাজ করেন এক্রিলিক কালারে। এ প্রদর্শনীর জন্য তিনি বাংলাদেশের ঐতিহ্য বাউলদের নিয়ে পেইন্টিং করেছেন।
নাজমুন নাহারও কাজ করেছেন এক্রিলিক কালারে। তার বেশ কয়েকটি পেইন্টিং স্থান পেয়েচে প্রদর্শনীতে। তিনি বিমূর্ত ধারায় নারী ও প্রকৃতি নিয়ে কাজ করেছেন। এছাড়া ভাস্কর সিগমা হক অঙ্কন এর  কাজও স্থান পাচ্ছে এ আয়োজনে। তিনি বাংলাদেশের নদী, নৌকা ও পাখি নিয়ে কিছু জলরং এ কাজ দিয়েছেন এ প্রদর্শনীতে।

অপরদিকে আমেরিকান আর্টিস্ট মিনি ভেলেরো ক্যালিফোর্নিয়ার সানদিয়াগো শহরের বাসিন্দা। মিনি মূলত ওয়াটার কালারে কাজ করেন খুব বেশি। তবে তিনি এক্রিলিক কালারেও ভালো কাজ করেন। মিনি ভেলেরা মূলত একজন ইন্টারন্যাশনাল আর্টিস্ট এবং তিনি বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ান ও প্রদর্শনীতে অংশ নেন। এছাড়া আমেরিকার অন্য আরেক শিল্পী জিম ম্যাথিউ বর্তমানে ক্যালিফোর্নিয়ার স্যাকরেমেনটো এলাকায় বসবাস করছেন। তিনি চিরন্তন আর্ট গ্রুপের আমেরিকার অরগানাইজার।

প্রদর্শনীতে আরও থাকবে চিত্র শিল্পী মাহফুজা বিউটির শিল্পকর্ম। তার ছবির বিষয় বাংলাদেশের ফুল, দরজা, শুকনো পাতা। কিন্তু বর্তমানে তিনি বাংলাদেশের ফোক মোটিভ  নিয়ে কাজ করে যাচ্ছেন। তার ইচ্ছা বাংলাদেশের নারীর শিল্পবোধের পরিচয় বিশ্বের দরবারে তুলে ধরার। তাই তিনি বাংলাদেশের আলপনা আর নকশী কাঁথার মোটিভিগুলোকে নিজের ছবিতে তুলে ধরেছেন।